Skip to main content

ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা



" ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা "

ভূমিকা:-
আমরা সবাই নিজ নিজ দেশকে প্রাণের চাইতেও ভালোবাসি। এই দেশপ্রেম কথাটির সাথে জড়িয়ে রয়েছে  'দেশ ' শব্দটি। স্বদেশের প্রতি আমাদের ভালোবাসা, আবেগ, গর্ব, কর্তব্য সবকিছুর মিশ্রণই দেশপ্রেম।
আমি ভারতবাসী।ভারতেই আমার জন্ম,মায়ের সঙ্গে সন্তানের যেমন নাড়ির যোগ,ঠিক সেভাবেই এই জন্মভূমি দেশের সাথে আমার নাড়ির বন্ধন ।
" এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি ",

দেশপ্রেমের স্বরূপ:-
জনমানব শূন্য কোনো ভৌগলিক অঞ্চল একটি দেশ হয়ে উঠতে পারে না।মানুষ, পশু, পাখি, **** সবকিছু নিয়েই দেশের নির্মাণ হয়।তাই আমাদের কাছে দেশপ্রেমের সঠিক ব্যাখ্যা হলো- মানুষ/জীবের প্রতি ভালোবাসা। রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন দেশ মৃন্ময় নয়,দেশ চিন্ময়,যার অর্থ দেশ চিত্তময়।আর এই চিত্তের অধিকারী মানুষের মনের সাথে মনের সংযোগ না থাকলে দেশপ্রেম সেখানে অর্থহীন।

ভারতে দেশপ্রেম:-
প্রাচীন যুগে এমনকি মধ্য যুগেও মানুষের দেশ সম্পর্কে কোনো ধারণা ছিলনা।যে রাজার রাজত্বে মানুষ বসবাস করতো সেখানের রাজার প্রতি আনুগত্যই ছিল প্রধান কথা।

আধুনিক সভ্যতা ও সাম্প্রদায়িকতার সঙ্গে সঙ্গে গড়ে উঠেছে দেশ বা যাকে বলা যায় রাষ্ট্র।১৯৪৭ সালের পূর্বে ভারত সম্পূর্ণ পরাধীন ছিল,ছিল তখন ইংল্যান্ডের উপনিবেশ হিসেবে।ওদের শাসনকালে নিষ্ঠুর অত্যাচারী ও অবহেলায় লুণ্ঠিত ভারতবাসীর মধ্যে একতাবোধের সৃষ্টি করেছিল এই - ' দেশপ্রেম ' - ভারতের স্বাধীনতা।এই স্বাধীনতার সাফল্যের জন্য হাজার হাজার মুক্তি যোদ্ধারা প্রাণ দিয়েছেন।


ভারতের দেশপ্রেমের পরিণাম:-
ইংরেজ কুবুদ্ধি ও ভেদনীতির ফল হিসেবে ভারতীয়দের মধ্যে ধর্মের বিরোধ ঘটে - ফলস্বরূপ দেশপ্রেম ও ধর্মপ্রেম এর সংঘাত।কালক্রমে ভারতীয় উপহাদেশ তিনটি ভিন্ন ভিন্ন রাষ্ট্রে বিভক্ত হয়ে পড়ে - ভারত,পাকিস্থান ও বাংলাদেশ। সীমানার গণ্ডির সাথে সাথে দেশপ্রেমও সেই সীমানায় আবদ্ধ হয়ে পড়ে।

উপসংহার:-
দেশপ্রেম আমাদের সকলের জীবনে অন্যতম মহৎ চেতনা হলেও একজন পকৃত নাগরিক এর দায়িত্ব আমরা পালন করছি না।
যেদিন স্বদেশ অনুভূতিকে বিস্বানুভূতির দিকে পৌঁছে দেওয়া সম্ভব হবে।সেদিন হবে জয় দেশপ্রেমের ।
ধর্মীয় মিথ্যাচার, রাজনৈতিক সংকীর্ণতা ধূলিসাৎ হবে।

               ✍ অঙ্কিতা

Comments

Popular posts from this blog

শিক্ষক

জীবন যুদ্ধ

যে সত্য মুছে গেছে